https://www.profitablegatecpm.com/fn9m7jbb?key=cd5dd27920e1d1b3ddecab391c37b879

নতুন নিয়মে ব্যাংক একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে ২০২৪

নতুন নিয়মে ব্যাংক একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে? আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন, আপনারা যারা নতুন নিয়মে ব্যাংক একাউন্টে আইন পাস হওয়ার পর এই নতুন নিয়মে ব্যাংক একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে এই বিষয়টি আপনারা অনেকেই জানেন না,

তাদেরকে আজকে আমি ব্যাংক একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে সে বিষয়ে  বিস্তারিত সম্পর্কে আজকের আমি এই পোস্টে আপনাদের জানাবো। যাতে করে খুব সহজেই আপনারা বাংলাদেশের যে কোন ব্যাংকে ব্যাংক একাউন্ট তৈরি করার জন্য কি কি কাগজপত্র লাগে সেই বিষয়টি নিয়ে যাতে ব্যাংক কর্মকর্তার সঙ্গে কোন ধরনের কোন যোগাযোগ বা কথা বলা প্রয়োজন না পড়ে।

আপনারা এই পোস্ট পড়লে আপনি নিজে নিজেই থেকে জেনে যাবেন যে, ব্যাংক একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে? চলুন তাহলে নিচে সে বিষয়ে শুরু করা যাক




ব্যাংকে একাউন্ট খুলতে কত টাকা লাগে, অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম,মোবাইল দিয়ে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম,ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম,ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম,সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম,ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম।

আমরা সকলে যানি বর্তমানে ব্যাংক একাউন্ট ছাড়া কোন পরিবারই নেই বলা যেতে পারে। অর্থাৎ প্রত্যেকটা পরিবারে  অথবা প্রত্যেকটা ব্যক্তি   মিনিমাম একটি করে হলেও যে কোন বাংলাদেশের ব্যাংক একাউন্ট রয়েছে। আর যারা এখনো পর্যন্ত কোন ব্যাংক একাউন্ট করতে পারে নাই ।

তারা কিন্তু অনেকেই  ব্যাংক অ্যাকাউন্ট করতে ইচ্ছুক কিন্তু ব্যাংক অ্যাকাউন্ট করতে কি কি কাগজপত্রর প্রয়োজন হয়। এবং কি কি বিষয় প্রয়োজন হয় এই বিষয়গুলোই না জানার ফলে অনেকেই কিন্তু এই বিষয়গুলো নিয়ে অনেক ধরনের দুশ্চিন্তায় পড়ে যায়।

তাই আর কোন আপনাদের দুশ্চিন্তা নেই আজকেই আমি আপনাদেরকে খুব সহজেই নিচে দিয়ে দেবো যে কিভাবে ব্যাংক একাউন্ট তৈরি করার নিয়ম এবং এবং কিভাবে ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করতে কি কি কাগজপত্র এবং কি বিষয়ে জানা লাগে।


ব্যাংক এর  মাধ্যমে এখন লেনদেনের যেমন কাজ  সহজ হয়েছে ঠিক তেমনি   ব্যাংক একাউন্ট এর মাধ্যমে বিভিন্ন ধরনের শপিং করা, ডিপিএস করা এবং যেকোনো ধরনের লেনদেনের বাহিরেও কিন্তু এই ব্যাংক অ্যাকাউন্ট খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।


ব্যাংক একাউন্ট করতে কি কি কাগজপত্র লাগে?


 আমরা অনেকেই কমবেশি জানি আবার অনেকেই অনেক কিছু জানিনা যে, যেকোনো ব্যাংকে আপনি যদি ব্যাংকে একাউন্ট তৈরি করতে চান বা অ্যাকাউন্ট করতে চান সে ক্ষেত্রে কিন্তু সেই ব্যাংকের রুলস বা নিয়মে আপনাকে অবশ্যই কিছু ডকুমেন্টস অর্থাৎ ব্যাংক একাউন্টের জন্য কিছু কাগজপত্র প্রমাণস্বরূপ দিতে হবে। তা হলে  চলুন ব্যাংক একাউন্ট তৈরি করতে কি কি কাগজপত্র লাগে? সে বিষয়টি আপনারা নিচে জেনে নিন

নাগরিকত্ব


আপনারা যদি কোন ব্যাংকে  ব্যাংক একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম  বাংলাদেশের একজন নাগরিক হতে হবে। অর্থাৎ আপনাকে বাংলাদেশে বসবাসরত নাগরিকতার একটি সার্টিফিকেট থাকতে হবে অথবা আপনি বাংলাদেশের নাগরিক তার একটি প্রমাণপত্র স্বরূপ বাংলাদেশের ভোটার আইডি কার্ড প্রয়োজন হবে।


পরিচয় পত্র


নাগরিকত্বের মত পরিচয় পত্র কিন্তু অনেকটা সেম। আপনে শুধুমাত্র বাংলাদেশের ভোটার আইডি কার্ডের আওতাভুক্ত একজন নাগরিকত্বে নাগরিক হতে হবে। অর্থাৎ আপনাকে  ১৮ বছর পূর্ণ হওয়ার ভোটার আইডি কার্ড দিতে হবে।


নমিনি-


 আপনারা যদি বাংলাদেশের যে কোন ব্যাংকে ব্যাংক একাউন্ট খুলতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই নমিনির ১ টি পাসপোর্ট সাইজের ছবি এবং তার ভোটার আইডি কার্ড এর ফটো কপি আপনাকে জমা দিতে হবে।


পাসপোর্ট -


আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকলে এবং আপনার যদি পাসপোর্ট থাকে সেক্ষেত্রে আপনি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনাকে পাসপোর্ট এর একটি ফটো কপি জমা দিতে পারেন।


ট্রেড লাইসেন্স -


আপনি যদি ব্যবসায়ী কোন ব্যাংক একাউন্ট  তৈরি করতে চান তাহলে অবশ্যই আপনাকে ট্রেড লাইসেন্স জমা দিতে হবে। 


আমাদের শেষ কথা -


আশা করছি আপনারা যারা ব্যাংক একাউন্ট খোলার কথা ভেবেছিলেন এবং ব্যাংক একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে সে বিষয়টি জানতে চেয়েছিলেন?  তাদের জন্য পোস্টটি খুবই উপকারী হয়েছে।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবার আইটি বাড়িরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url